আপনার BLOG এর জন্য ESSENTIAL SUBSCRIPTION OPTIONS

আপনার Blog এর জন্য Essential Subscription Options – Important

এই Post এ আমরা জানব এমন কোন Blog Subscription Option আছে যেটা আমাদের এখুনি add করা উচিত। যদি আপনি Blogging করেন তাহলে আপনি ভালো করে জানেন একটি Blog এর জন্য Blog Subscription Option কতটা Benefits দেয়।

ESSENTIAL SUBSCRIPTION OPTIONS
আপনার BLOG এর জন্য ESSENTIAL SUBSCRIPTION OPTIONS – IMPORTANT


শতকটি available Blog Subscription Option এর মধ্যে একটি বেছে নেওয়াটা difficult হতে পারে। একটি অনেক বড় mistake যেটা  অনেক Blogger রা তাদের Blog এ করে থাকে, সেটা হল তারা অনেক Blog Subscription Option কে Offer করে এবং তাদের Blog readers কে confusion করে দেয়। এই কারনে ওই Bloggers তাদের visitors দের ওই related interest কম করে দেয় এবং তাদের দ্বারা অনেক Option এর মধ্যে কোন একটি কে বেছে নেওয়ার Chance কমে যায়।

আজ আমি এই Post এ Blog এর জন্য কিছু Must-have subscription options কে নিয়ে discuss করব। এই discussion এ নিয়ে আলোচনা করার আগে একটা কথা বলে নিই,কোন ব্লগে কোন নতুন কিছু add করার আগে এইটুকু অবশ্যই জেনে নিবেন, addition এর পর আপনার ব্লগের performance কেমন হবে।

চলুন আজকের discussion শুরু করা যাক ঃ

আলাদা আলাদা social networking sites এর prominent “follow” button আপনার blog এর community কে growth আর development করতে help করে আর সাথে quickly followers বাড়াতে সাহায্য করে। যেভাবে Google এর  SEO  criteria দিন দিন বদলাতে থাকছে, সেখানে bloggers আর internet marketers দের জন্য খুব জরুরি হয়ে গেছে Facebook, Twitter আর email list এর power কে use করে free তে traffic নিয়ে আসা আর তার সাথে Google+ network এর Search Engine Rankings কে boost করতে use করা।

যেকোনো Website এর জন্য Most Useful Subscription Option :

Feedburner SUBSCRIPTION OPTIONS

Feedburner ( একটি Google Product), সবচেয়ে বেশি widely use হওয়া  offered subscription services এর মধ্যে একটি। এটা একটি free product হওয়ার জন্য, এর কিছু limitations আছে তবুও Feedburner most important tasks কে accomplish করে, যেমন feed subscription আর email subscription offer করে।

আগে Feedburner posts এর auto-tweeting কে offer করত, কিন্তু কিছু কারন এর জন্য feature টি এখন বন্ধ করে দিয়েছে। তবে এটা এখনো highly recommend service আছে যেটা প্রতিটি blogger কে প্রথম দিন থেকে ব্যাবহার করা উচিত।

Serious Internet Marketers যারা নিজের জন্য email list build করতে চায়, তাদের দরকারের জন্য Aweber better serve করবে।

Twitter Follow Button:

Twitter Follow Button SUBSCRIPTION OPTIONS


প্রতিটি blog এর নিজের একটি Twitter profile হওয়া দরকার , যেটা social media তে presence তৈরি করতে সাহায্য করবে। এবং Twitter profile এ আপনার ব্লগ এর সব নতুন Post এর link শেয়ার করা উচিত।

Twitter কে অনেক দিন থেকে এর Social Traffic এর Top Source মানা হয়। এই জন্য যদি আপনার Twitter profile এ যদি ভালোমানের Follower থাকে তাহলে আপনার Post এর link কে খুব তাড়াতাড়ি rank করতে সাহায্য করবে।

Google+ Follow:

Google+


যখন Google Search Plus Your World  launch করেছিল তখন Google এর লক্ষ ছিল সেটাকে
social networking site বানাবার। কোন blogger কিংবা internet marketer এর যত বেশি Follower থাকবে তার জন্য তত ভাল।

Google+ Follow button তৈরি করা আর সেটাকে যেকোন Blog এ add করা খুব Easy ব্যাপার।আপনাকে আপনার blog এ Google +1 button implement করা দরকার যাতে readers quickly আপনার জন্য vote করতে পারে আর যে content কে like করে সেটাকে খুব সহজেই +1 করতে পারে।

Facebook Fan Page:

Facebook Fan Page

900 million+ users এর সাথে  Facebook নিজেই একটা Google এর সমান। Research অনুযায়ী Facebook Likes গুগল search engine rankings এ কোন influence করে না। তবুও যদি আপনি একটি strong Brand বানাতে চান তাহলে একটি ফেসবুক পেজ অবশ্যই দরকার। যদি আপনার কাছে Facebook এ একটি influential page তাহকে তাহলে আপনার blog এর posts এ considerable traffic নিয়ে Help আসতে হয়।

আপনি WordPress plugins like Jetpack কে Facebook এ auto-publish করার জন্য ব্যাবহার করতে পারেন। কিন্তু আমি আপনাদের manually posts কে notes এর সাথে শেয়ার করার পরামর্শ দিব। আর আপনি যদি targeted audience চান তাহলে Facebook advertising কে ব্যাবহার করতে পারেন।

Roost Subscription Plugin:

Roost Plugin (WordPress, Blogger আর অনান্য platforms তেও কাজ করে ), আপনাকে আপনার blog এ push-based subscription add করতে দেয়। কিন্ত এই plugin এখন শুধু Mac Systems এর Safari browser এ কাজ করে,  Mac Users দিন দিন বারার সংখ্যা কে consider করলে দেখা যায় এটা 2015 র Must-Have Subscription Options এর মধ্যে একটি ছিল। এটা একটা ফ্রী Plugin যেটাকে Configure করার জন্য 5 এর বেশি minute সময় নেয় না।


Youtube Subscribe Button:

Youtube

Youtube internet marketers এর জন্য traffic বারানোর সবথেকে বড় একটি উপায়। আপনার Blog এর main page কে Youtube Videos দ্বারা rank করা এখন latest trend । আপনি নোটিশ করবেন একটি Youtube Video যেকোনো target search query এর results এর প্রথম কিংবা দ্বিতীয় page থাকে। Rumors  অনুযায়ী Youtube “Like” button Google+1 के button থেকে পরিবর্তন হচ্ছে যেটা পরিষ্কার করে দেয়  Youtube Videos future এ highly well influential থাকতে পারে।


আমি কি কিছু miss করে দিয়েছি? তাহলে আপনি আমাকে অবশ্যই জানাবেন। যদি কোন Question ? Advice ? Request ? থাকে , তাহলে comment করে জানান।

যদি আপনাদের আমার এই post টি ভালো লাগে তাহলে অবশ্যই share করবেন। আপনারা আমাদের Subscribe করুন আর  Facebook , Google+  Twitter এ জয়েন করুন।

ধন্যবাদ।
Previous
Next Post »

2 comments

Click here for comments