বাংলা Blogs এর জন্য Backlinks কীভাবে তৈরি করবেন?

আজ আমি এমন একটি টপিক নিয়ে আলোচনা করব, যার কথা আপনারা অবশ্যই শুনে থাকবেন যদি আপনি কখনও আপনার website কে search engine এ rank করার চেষ্টা করেছেন। Backlinks SEO অর্থাৎ Search Engine Optimzation এর একটি অনেক গুরত্ব পূর্ণ পার্ট হল Backlinks.

backlinks for bangla blog


আজকের এই article এ আমি specially বাংলা Blogs এর জন্য Backlinks করার একটি methods বলব। অনেক ব্লগার তার পোস্ট গুলো কে Search Engine এ rank করাতে গিয়ে অনেক spamming করে এবং low quality backlinks তৈরি করে ফেলে।

আমি আপনাকে আগেই বলে দিই, আমি spamming কে কখনই ভালোভাবে দেখিনা, আর SanatanBlog এ যা শেখানো হয় তা সম্পূর্ণ genuine পদ্ধতি তে। আজ আমি যে দুটো পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করব তা সম্পূর্ণ সঠিক পদ্ধতিতে, যার মাধ্যমে আপনি আপনার বাংলা Blog এর search engine rankings বাড়াতে পারবেন। এবং আপনার  blog বা  website এ প্রচুর ট্রাফিক নিয়ে আসতে পারবেন।

তো এই হল দুটি methods যার মাধ্যমে আপনি আপনার blog এর জন্য backlinks build করতে পারবেন।

1. Guest Blogging ( গেস্ট পোস্ট )

Guest blogging এর অর্থ হল একজন guest হিসেবে অন্যের blogs এ গিয়ে blogging করা। সোজা কথায় বলতে গেলে আপনি যদি অন্যের ব্লগে গিয়ে আপনার একটি লেখা সেখানে পোস্ট করেন তাহলে সেটাকে গেস্ট ব্লগিং বলে। আপনি যদি কোন ব্লগার কে ফ্রি তে একটি লেখা লিখে দেন, তাহলে সে আপনার সেই লেখায় কিংবা তার অন্য কোন লেখার মধ্যে আপনার website বা blog কে এক বা একের বেশি backlinks দিতে পারে। এই ভাবে আপনি guest blogging করতে পারবেন।

এখন কথা হচ্ছে এটা এতটা সোজা নয়, এর জন্য আপনাকে কিছু ভাল bloggers এর সাথে ভাল সম্পর্ক তৈরি করতে হবে, কারন সব bloggers তাদের ব্লগে guest post publish করার permision দেয় না। এর জন্য আপনাকে প্রথমে এমন কিছু ব্লগ খুজতে হবে, যারা আপনাকে guest post publish করার permision দিবে।

এর পর আপনি তাদের request করতে পারেন যে আপনি তাদের blog এ blog post publish করতে চান এবং তার বদলে তারা যেন একটি আপনাকে backlinks দেয়।

বেশি বেশি low-quality blogs এ low-quality articles লিখে guest posting করার থেকে আপনি একটি high-quality articles লিখে তাকে কোন high-quality blogs এ guest post হিসেবে publish করুন। যত বেশি high-quality sites এ আপনার লিংক তৈরি করতে পারবেন, ততই benefit হবে search engine ranking এ আসার।

2. Social Media Sharing

আপনি অনেক websites এ দেখেছে, যেখানে bloggers, articles এর side এ, নিচে, মাঝে এবং আলাদা আলাদা জায়গায় social sharing icons লাগিয়ে দেয় যাতে যে কেও সেখানে click করে কয়েক seconds এ নিজের প্রোফাইল এর মাধ্যমে অন্যদের সাথে শেয়ার করতে পারে। এর ফলে blog টি যার হয়, তার traffic এর benefit তো হয়, এছাড়া তার social media site থেকে একটি backlink ও আসে। Social Media থেকে আশা backlinks ও অনেক valueable হয় আর এটাই আপনার search engine ranking boost এ অনেক হেল্প হয়।

এর জন্য আপানেক Social media Sharing এর জন্য উৎসাহ দিতে হবে, আর আপনাকে আপনার readers কে impress করতে হবে এবং আপনার blog এ তাদের engage রাখতে হবে। এর জন্য আপনাকে আমি এটাই বলতে পারি অনেক ভাল মানের content লিখুন আর useful content লিখুন। কিছু এমন করুন যাতে readers দের মনে হয় আপনার articles টিকে শেয়ার করার জন্য। এছাড়া আপনার পোস্ট এর নিচ কিংবা আলাদা আলাদা জায়গায় আপনি social media sharing icons ব্যাবহার করতে পারেন। যদি আপনি একজন WordPress user হোন তাহলে আপনি social media sharing icons কে add করার জন্য অনেক plugins পেয়ে যাবেন।

তো এই ছিল আপনার বাংলা ব্লগের জন্য backlinks তৈরি করার সেরা উপায়। যদিও আজকাল backlinks অতটাও matter করে না যতটা আপনার content এর quality matter করে। তায় আপনি সবসময় চেষ্টা করুন সব থেকে ভালো content লেখার। যদি আপনারা আমাকে জিজ্ঞেস করেন, backlinks এর ব্যাপারে আমার কি মতামত, তাহলে আমার উত্তর কিছুটা এইরকম হবে।

হ্যাঁ আমি মানি search engine rankings এ backlinks অনেক সাহায্য করে কিন্তু সবচেয়ে গুরত্ব পূর্ণ factor হল আপনার content. আমি সবসময় backlinks তৈরি করার থেকে quality content লেখার জন্য অনেক বেশি সময় দিই।

আপনাদের মনে যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাকে বলুন। কমেন্ট করে আমাদের বলুন।

বন্ধুরা যদি এই পোস্ট টি আপনাদের কোন কাজে আসে তাহলে অবশ্যই share করবেন। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।

Previous
Next Post »