Blogger SiteMap কীভাবে Submit করবেন Google Search Console এ

Hello বন্ধুরা, আজ আমরা শিখব Blogger দিয়ে তৈরি blog এর জন্য কীভাবে Sitemap Generate করব এবং Google Webmaster Tool এ Submit করব। শেখার জন্য এই Post টি পুরো টা পড়ুন। তো চলুন শুরু করা যাক। 

সব প্রথমে আমি আপনাদের বলে দিই, আমরা কেন আমাদের blog এর জন্য Sitemap তৈরি করি এবং সেটাকে Google webmaster Tool এ কেন Submit করি। তো চলুন, আজ আমি এই ব্যাপারে কিছু তথ্য শেয়ার করি আপনাদের সাথে।

আমরা আমদের  blog এর জন্য Sitemap তৈরি করে Google webmaster Tool এ Submit  করি, এর কারণ যাতে google আমাদের blog কে চিনতে পারে এবং আমরা আমদের blog এ যে পোস্ট গুলো করি সেইগুলো কে google automatically google search engine এ rank করতে সাহায্য করে। 


Submit Sitemap to Google Webmaster Tools


How to Submit Sitemap to Google Webmaster Tools In Bangla full guide


তো আমরা এবার  main topic এ আসি, আমাদের কে প্রথমে আমাদের blog এর জন্য একটি Sitemap তৈরি করতে হবে। কিন্তু Sitemap কীভাবে তৈরি করব? আমি আপনাদের খুবই সহজে Sitemap তৈরি করা শিখিয়ে দিব, মাত্র এক ক্লিক এ আপনি Sitemap তৈরি করে নিতে পারবেন আপনার Blog এর জন্য।

Sitemap create করার জন্য আপনাকে একটি website এ যেতে হবে, যেটা অনেক পুরনো একটি website আর অনেক সহজেই ওই website থেকে blog এর জন্য Sitemap তৈরি করতে পারবেন। 

XMLSITEMAP FOR BLOGGER লিখে যখন আপনি google এ সার্চ করবেন তখন আপনি সব প্রথমেই এই website টিকে দেখতে পাবেন। আমি আপনাদের ওই website এর link এখানে দিয়ে দিবো, যাতে আপনাদের কোথাও search করার দরকার পরবে না। আপনি ওই link  এ ক্লিক করে direct ওই website এ চলে যাবেন। XML SITEMAP FOR BLOGGER সাইট এ যাবার জন্য আপনি এই লিংক এ ক্লিক করুন Click here.

Blogger sitemap Generate কীভাবে করবেন বাংলায় শিখুন।

যখন আপনি এই ওয়েব সাইট এ যাবেন তখন আপনি একটি box দেখতে পাবেন, যেখানে আপনাকে আপনার  blog এর URL দিতে হবে।  আপনি সেই box এ আপনার blog এর URL দিবেন, এবং তার নিচে আপনি একটি button দেখতে পাবেন, যেটায় লেখা থাকবে Generate Sitemap. যখন আপনি এই button এ ক্লিক করবেন তখন আপনাকে অন্য একটি tab এ নিয়ে যাবে এবং সেখানে আপনাকে আপনার blog এর Sitemap দিয়ে দেওয়া হবে। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন কীভাবে আপনার blog এর জন্য Sitemap generate করতে পারবেন। 


XMLSITEMAP FOR BLOGGER

XMLSITEMAP FOR BLOGGER


আমরা তো  blog এর জন্য Sitemap generate করে নিয়েছি কিন্তু এবার কথা হচ্ছে Sitemap কে google webmaster এ কীভাবে Submit করব। তো চলুন সেটাও শিখে নিই।

সব প্রথমে আপনাকে Google webmaster Tool এর official website এ যেতে হবে, তার পর আপানকে আপনার Gmail id or password দিয়ে login করতে হবে Google webmaster Tool এ। যখন আপনি successfully login হয়ে যাবেন, তখন আপনার সামনে Google webmaster Tool এর Dashboard খুলে যাবে। আমি আপনাকে Google webmaster Tool এর  official website এর link দিয়ে দিচ্ছি, এখানে আপনি ক্লিক করে যেতে পারবেন Click here


How to Submit Sitemap to Google Webmaster Tools In Bangla full guide 

যখন আপনি Dashboard open করবেন তখন আপনি অনেক option দেখতে পাবেন, তো First আপনাকে Sitemaps এ ক্লিক করতে হবে, ক্লিক করার পরে আপনার sitemaps এর page open হবে। আপনি আপনার screen এ Add a new sitemap লেখা দেখতে পাবেন, এবার আপনাকে সেখানে sitemaps টিকে দিতে হবে কিন্তু মনে রাখবেন আপনি সেখানে URL দিবেন না URL এর পর  Atom থেকে শেষ পর্যন্ত যতটা আছে দিয়ে দিন। দেওয়ার পর আপনাকে simply submit এ click করতে হবে। আপনার যদি বুঝতে আসুবিধা হয় তাহলে নিচে দেওয়া screenshot টি দেখুন আপনি সব বুঝে যাবেন।


Google Webmaster Tool

Submit এ click করার পর আপানি page টিকে reloading বা refresh করবেন এবং reloading হবার পর আপনি আপনার sitemape এর status দেখতে পাবেন যদি pending থাকে, কিছু সময় বা কয়েক দিনের মধ্যেই সেটা approve হয়ে যাবে। এর পরে আপনার wesite পুরোপুরি Google webmaster Tool এর সাথে জুরে যাবে। নিচে আমি screenshot দিয়ে দিলাম, দেখতে পারেন।


Google Webmaster Tool


বন্ধুরা আমি আশা করছি আপনি সব কিছু বুঝতে পেরেছেন, যদি কোন কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে আমাদের comment করে  জানাতে পারেন।

পোস্ট টি যদি ভাল লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন। পড়ার জন্য অনেক ধন্যবাদ।

Previous
Next Post »