আপনার BlogSpot Blog এর Backup কীভাবে করবেন?

BlogSpot বা Blogger সবচেয়ে top blogging platforms এর মধ্যে আসে যখন আমারা কথা বলি ফ্রি blog বানানোর। কিন্তু এর অনেক limitations আছে। আজকের এই পোস্ট এ আমরা জানব কীভাবে আমরা আমাদের BlogSpot blog এর regular backup নিতে পারব।

blogspot-blog-backup

এর সবচেয়ে বড় limitations হল আপনার blog এর পুরো control Google এর কাছে থাকে। Google এর কাছে, আপনার blog কে যখন ইচ্ছা delete করার পুরো অধিকার থাকে। Google আপনার  blog কে তখনই delete করে যখন আপনি কোন প্রকার spamming করেন আপনার blog দিয়ে কিংবা  তাদের Terms of Conditions কে উলঙ্ঘন করেন।

এইজন্য আপনি BlogSpot এর guideline কে follow করার সাথে সাথে একটি জিনিস, যেটা আপনি করতে পারেন, সেটা হল আপনাকে আপনার BlogSpot blog এর regular backup নিতে থাকতে হবে। এটা করে আপনি নিশ্চিত হতে পারেন, যে ভবিষ্যতে যদি আপনার blog এর সাথে কোন খারাপ কিছু হয় , তাহলে আপনি যে কোন সময় আপনার blog এর সমস্ত posts restore করতে পারবেন।

সহজ Guide: আপনার BlogSpot Blog এর Backup কীভাবে করবেন?

যে কেও BlogSpot blogger নিজের Blogspot posts, comments আর pages এর backup নিতে পারবে, Blogger এর export feature কে use করে। Backup .xml format এ পাবেন এবং আপনি এটাকে আপনার local desktop এ restore করে রাখতে পারবেন। কিন্তু সব থেকে বড় দুখের কথা হল যে এটা পুরো manual process আর আপনাকে regularly আপনার blog এর backup রাখতে হবে।আমি Recommended করব যে এই কাজটি আপনি প্রতি সপ্তাহে কিংবা মাসে একবার করুন।



Simply, Blogger Dashboard এর Settings এ যান এর পর Others এ যান, সেখানে সবচেয়ে উপরে আপনি Back up content এর option দেখতে পাবেন, সেটায় আপনি click করুন।



এর পর আপনার সামনে Save to your computer এর option আসবে, আপনি তার উপর simply click করুন, blog .xml file এর ফরমেটে download করে নিতে পারবেন। আপনি এই ফাইল টিকে খুব ভাল করে রেখে দিন।



যদি কখন কোন কিছু সমস্যা হ্য়, তাহলে আপনি এটাকে আপনার নতুন Blogger Platform এ import করে successfully আপনার blog কে restore করতে পারবেন।

আরো একটি বড় idea দিচ্ছি আপনাকে, আপনি প্রতিদিন আপনার customized BlogSpot Template এর regular backup নিতে থাকুন। এতে আপনার দুটো সমস্যার সমাধান হবে।

কখনো যদি আপনার blog delete হয়ে যায়, তাহলে আপনার কাছে আপনার blog এর theme এর complete backup থাকবে।

যদি কখনো আপনি আপনার theme এর code এর সাথে খেলছেন, আর কিছু উলটা পাল্টা হয়ে যায়, তাহলে আপনি আপনার template এর backup files দিয়ে orignal template কে খুব সহজেই পুনরায় restore করতে পারবেন। 

আমি আপনাকে এটায় recommend করব যে আপনি আপনার backup files কে Google Drive বা Dropbox এর মতো কোন online storage service এ অবশ্যই রাখুন, যাতে আপনি যে কোন সময় access করতে পারেন। আপনারা আমাকে বলুন আপনার blog এর backup রাখার জন্য কোন method কে use করেন। 

আপনারা আমাকে বলতে পারেন যদি এই পোস্ট রিলেটেড কোন প্রশ্ন থাকে। comment করতে বলতে পারেন।

বন্ধুরা যদি এই পোস্ট টি আপনাদের কোন কাজে আসে তাহলে অবশ্যই share করবেন। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।

Previous
Next Post »