অনান্য blogs এ comments কীভাবে করব এবং একজন সফল blogger হব?

আমরা সবাই জানি একজন bloggers কে অন্য blog এ comments করা কেন দরকার; backlinks এর  benefit এর জন্য , ট্রাফিক পাওয়ার জন্য, এবং branding এর জন্য। কিন্তু মুশকিল হল self-promotion আর branding একটি line তৈরি করে।

comments guide in bangla


আপনাদের মধ্যে কিছু জন আছে, যারা তাদের ব্লগ এর সবচেয়ে ভাল কোন article এর link commentator হিসেবে নিজের নাম এর সাথে দিয়ে দেন আর এইরকম কিছু ভুল নতুন bloggers বারবার করে।

Commenting কে সবসময় ট্রাফিক বাড়ানোর বেষ্ট হিসেবে মানা হয়। Backlinks build করা এবং অনান্য bloggers এর সাথে relation তৈরি করা, strong commenting অভ্যাস এর কিছু বড় benefits করে।

কিছু লোক আছে যারা quantity তে focus করে, হতে পারে এই ভেবে করে, যে বেশি বেশি comments এর মানে অনেক অনেক ট্রাফিক আসবে এবং অনান্য bloggers দের সাথে ভাল relations তৈরি হবে। কিন্তু এটা তখনই সত্য হবে যখন comment সেই blog post টি কে কোন value add করবে কিংবা posts টির জন্য useful, meaningful addition তৈরি করবে।

সব সময়ের মতো Quality quantity থেকে বেশি matter করে। এই statement কে backup করার জন্য আমার কাছে personal experience আছে, কারন একটি বড় commenting এর অভ্যাস এর জন্য আমার blog এর লাভ হয়েছে। আর আমি useful, meaningful comments অনান্য blogs এ add করে তাদের সাথে ভাল relations ও  establish করে নিয়েছি।

কোন ধরণের blog comments কে আমাদের কে avoid করা দরকার

আমি প্রতিদিন ১০০ টির বেশি blog comments কে পড়ি, আর আমি জানি আমাকে blog comments পরে অনেক ভাল লাগে। কিন্তু কিছু blog comments পরে আমাকে negative feeling হয়, কিংবা কোন feeling বা inspiration তৈরি হয় না।

Example এর জন্যঃ

“Nice info!”
“Great share!”
“Useful post”

এই টাইপ এর comments এর nature যদিও positive হয় কিন্তু এটা post এ কোন ধরনের value add করে না। Blog এ comment এর feature কে posts এ value add করার জন্য use করা দরকার, নাতো না করাই ভাল।

যদি আপনি meaningless comments কে আলাদা আলাদা blogs এ add করার চেষ্টা করছেন তাহলে আপনি আপনার সময় এবং জায়গা দুটোয় নষ্ট করছেন। আপনি কোন একটি blog এর আলাদা আলাদা blog posts এ 100 comments তো add করতে পারবেন, কিন্তু আপনি সেই blogger এর সাথে কখনই ভাল relationship তৈরি করতে পারবেন না।

আপনি ওইভাবে কোন benefit করতে পারবেন না, বরঞ্চ আপনি ওইভাবে আপনার brand name কে খারাপ করে ফেলবেন।



আপনি আপনার কমেন্ট এ value কীভাবে add করবেন?

চলুন এই বিষয় এ কথা বলি, কিভাবে আপনি strong আর meaningful commenting করার অভ্যাস তৈরি করবেন, যার জন্য আপনার benefit হবে এবং আপনার fellow bloggers আর readers দেরও benefit হবে।

সব প্রথমে আমি আপানকে suggest করব আপনি Gravatar এ গিয়ে signup করে নিন তাহলে আপনি আপনার comment profile এর সাথে আপনার profile image বা brand image লাগাতে পারবেন। এটা আপনার brand এর জন্য অবশ্যই করতে হবে।

এর পরে যখন আপনি কোন পোস্ট পাবেন যেটা useful আর meaningfu মনে হবে সব দিক থেকে, তো আপনি প্রথমে সেই পোস্ট টি নিয়ে ভাবুন, কীভাবে ওই post এ value add করা যাবে। যদি আপনার মনে হয় যে এই পোস্ট এ শুধু এই গুলোই লেখা যাবে যেমন “good info” or “good share, তাহলে আপনার কাছে ওই পোস্ট এ meaningful add করার জন্য কোন কিছু নেই। আপনি ওই পোস্ট এ comment করার বদলে তাকে respect কিংবা নিজের খুশির জন্য সেই article টিকে share শেয়ার করতে পারেন।

যদি আপনি তবুও কমেন্ট add করতে যাচ্ছে চাইছেন, তাহলে clearly আপনি এটা লিখতে পারেন যে এই পোস্ট এ কি ভাল লেগেছে আর একজন reader হিসেবে আপনাকে এই পোস্ট টি কীভাবে সাহায্য করেছে কিংবা আপনাকে কীভাবে প্রেরণা দিয়েছে। যদি আপনার কাছে কোন additional তথ্য থাকে তাহলে আপনি সেই তথ্য comment এর context এ add করুন।

আপনি কী তার post টিকে tweet করেছেন? যদি করে থাকেন তাহলে author কে বলুন আপনি এইরকম করেছেন। তাহলে blogger জানতে পারবে যে, সে যেটা লিখেছে আপনি তাকে respect করেছেন এবং তার কাজ এর প্রশংসা করেছেন আর তার পোস্ট টি আপানকে valuable মনে হয়েছে।

Commenting এ আপনার বিচারকে নিচে দেওয়া comment box এ add করুন।

বন্ধুরা যদি এই পোস্ট টি আপনাদের কোন কাজে আসে তাহলে অবশ্যই share করবেন। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।

Previous
Next Post »