Email marketing কী এবং কীভাবে কাজ করে? বিস্তারিত জানুন

Hello everyone, আজ আমরা জানব Email Marketing কী, কীভাবে কাজ করে এবং এটাকে শুরু করার জন্য কিছু গুরত্বপূর্ণ কথা। তো চলুন শুরু করা যাক।


Email marketing কী এবং কীভাবে কাজ করে?


Email Marketing কী? 

যেকোন ধরনের marketing যেখানে email এর প্রয়োগ কে বেশি প্রাধান্য দেওয়া হয়, তাকেই email Marketing বলে। এটাকে example দিয়ে বোঝালে সবচেয়ে বেশি ভাল ভাবে বোঝা যাবে। আমি এমন একটা  example  বেছে নিয়েছি, যেটা real life এ use ইমেইল মার্কেটিং হিসেবে ব্যাবহার হয়।

মনে করুন একজন blogger আছে, যার কাছে অনেক লোকের email addresses এর collection আছে। যদি সেই blogger যখন তার blog এ নতুন কোন blog post publish করে এবং তার লিংক সেইসব লোকেদের email দিয়ে পাঠিয়ে দেয়, তাহলে তার  blog এ অনেক traffic আসতে পারে। এটাই ইমেইল মার্কেটিং এর  live example.

আপনি অনেক blogs এ নিশ্চয় দেখেছেন, আপনাকে আপনার email address দিয়ে subscibe  করার জন্য উৎসাহিত করে। বাকি blogs কে ছারুন, আমাদের blogs sanatanblog এ দেখতে পাবেন , একটি box আমাদের blog এ আলাদা ভাবে লাগানো হয়েছে। যেখানে আপনি  email address enter করে আমাদের কে subscibe করতে পারবেন।


Email marketing


এবার যখন আমরা আমদের blog  এ নতুন কোন blog post publish করব তখন যে যে email addresses দিয়ে আমাদের কে  subscibe করা আছে, তাদের কে আমরা নতুন blog post এর আপডেট দিতে পারব। Actually, আমরা এই সব কিছু manually না করে কিছু ইমেইল মার্কেটিং tools কে use করে automatically করতে পারি। এর ব্যাপারে আমরা পরে জানব।

এছাড়া আরো অনেক উপায়ে email marketing কে use করা যেতে পারে। যেমন কোন affiliate তার products কে promote করার জন্য ইমেইল মার্কেটিং এর প্রয়োগ করতে পারে। যদি কারো eCommerce website সাইট থাকে তাহলে তার  customers এর সাথে engagement বাড়ানোর জন্য ইমেইল মার্কেটিং এর প্রয়োগ করা যেতে পারে।

Email marketing এর use আলাদা আলাদা ভাবে notifications প্রদান করার জন্য ব্যাবহার করা হয়। যেমন আপনাকে আপনার Facebook account এর updates আপনার email এ দিতে থাকে। এই সবকিছু ইমেইল মার্কেটিং এর examples, এর থেকে আপনি একটি অনুমান লাগাতে পারেন  ইমেইল মার্কেটিং এর কতটা আবশ্যকতা আছে business  এর জন্য।


Email Marketing কীভাবে কাজ করে?


চলুন আগে যাওয়া যাক এবং জানা যাক ইমেইল মার্কেটিং কীভাবে কাজ করে। ইমেইল মার্কেটিং করার উপায় গুলো তিন - চারটি steps এ বোঝা যেতে পারে।

সবচেয়ে প্রথম step এটা সুনিশ্চিত করতে হবে যে আমাদের email marketing করার পেছনে প্রধান কারন হলঃ  Informational, research work কিংবা Promotional, বেশীরভাগ email marketing  এর use promotional purposes এর জন্য করা হয়। Blogging এর ব্যাবহার informational কিংবা promotional এর জন্যই হয়।

এবার next step হল email list কে build করাঃ যদি আপনার কাছে email addresses এর অনেক বড় list না থাকে তাহলে আপনি কাকে emails করবেন? মানে ইমেইল মার্কেটিং কীভাবে করবেন?

সব প্রথমে আপনাকে email list build করতে হবে। এর জন্য একটা ব্যাপক উপায় আছে যেটা naturally build  হবে। সেটা কীভাবে? একটা আপনাকে already বলে দিয়েছি, আপনার blog কিংবা website এ email subscription box এর প্রয়োগ করে করতে পারেন। এর মাধ্যমে আপনি আপনার ব্লগের ট্রাফিক কে email list এ বদলাতে পারবেন।  আরো অনেক methods আছে যেমন  email lists কে বিভিন্ন জায়গা থেকে কিনে নেওয়া যেতে পারে, কিন্তু এটা একদিক থেকে unnatural আর spamming way.

এবার কথা হচ্ছে যে subscribers কে কি পাঠানো যায় এবং কখন পাঠানো যায়। এটার জন্য আপনাকে help  করবে অনেক premium tools, যেমন যেমন ইমেইল মার্কেটিং এর trend বেড়ে যাচ্ছে , তেমন অনেক email marketing tools এসে যাচ্ছে বাজারে। আপনি এই  tools কে use করে আপনি ইমেইল মার্কেটিং এর campaigns কে easily manage করতে পারেন। কিছু জনপ্রিয় টুলস যেগুলো আপনি ইমেইল মার্কেটিং এর জন্য ব্যাবহার করতে পারেন, সেগুলি হল...

1.Aweber
2.Convert Kit
3.Active Campaign
4.Constant Contact

চলুন আপনাকে briefly বলে দিই কীভাবে একজন blogger তার email subscribers কে emails পাঠাতে পারে। সব প্রথমে welcome কিংবা thanks email, তার পরে আপনার newsletter বা আপনি যখন কোন নতুন blog post publish করবেন তখন তার সংক্ষেপ বর্ণন করে আপনার blog post এর link এর সাথে পাঠাতে হবে।

যখন ওই email কে আপনার কোন subscriber দেখবে এবং আপনার link এ click করে, তাহলে তো আপনার ব্লগ এর page views বাড়বে এবং তার থেকে আপনার প্রফিট ও হবে। তো এইভাবে আমার জানলাম ইমেইল মার্কেটিং কীভাবে কাজ করে।


আপনি as a beginner ইমেইল মার্কেটিং কীভাবে শুরু করবেন?

যদি আপনি beginner হন এবং email marketing শুরু করতে চান তাহলে নিচে দেওয়া steps কে অনুসরণ করুন।

1. আপনি আপনার blog কিংবা website এ email subscription box এর widget লাগান। ( কিংবা email list কে build করার জন্য আপনি আলাদা আলাদা উপায় ব্যাবহার করতে পারেন যেমন  social মিডিয়া )

2. প্রথম দিন থেকে আপনি আপনার readers বা subscribers কে email updates পাঠাতে শুরু করুন। কিন্তু ধ্যান রাখবেন সেই emails যেন annoying না হয়।

3. যখন আপনার মনে হবে email marketing আপনার জন্য খুব ভাল কাজ করছে তখন আপনি কিছু premium email tool  আপনার ইমেইল মার্কেটিং এর জন্য ব্যাবহার করুন।


যদি আপনার কোন Question থাকে তাহলে আমাদের comments এর মাধ্যমে আমাদের কে শেয়ার করুন। এই blog post পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। আশা করছি আমাদের এই তথ্য আপানার জন্য লাভজনক হবে। যদি ভাল লাগে তাহলে অবশ্যই এই পোস্ট টি facebook, whatsapp, twitter এ  শেয়ার করবেন।

Previous
Next Post »