Niche Blogging কী: Niche Vs Multi-Niche Blogging

Hello everyone, আজ আমরা niche blogging সমন্ধে জানব, এবং এর সাথে সাথে niche blogging কী, এর সাথে জুরে থাকা কিছু কথা জানব। তো চলুন শুরু কার যাক।


Niche Vs Multi-Niche Blogging


Niche Blogging কী? – Definition

নিশ ব্লগিং কে জানার আগে আমাদের জানতে হবে Niche শব্দের অর্থ কি। তো চলুন এর জন্য একটু Google Search করে নিই। আমি Google এ সার্চ করলাম  “Niche Meaning” তো সেখানে multiple results দেখতে পেলাম but যেটা suitable মানে যেটাকে আমরা blogging এ বোঝাবো সেটা হল...

মার্কেট এর একটি বিশেষ কিন্তু লাভজনক অংশ।

অন্যভাবে, blogging এর বিষয় কে মাথায় রেখে বলতে গেলে নিশ ব্লগিং এর  জন্য নিম্নলিখিত definition গুলি তৈরি হয়।

কোন particular কিংবা একটি মাত্র বিষয় নিয়ে blogging করাকে, niche blogging বলে।

Example এর জন্য, যদি আপনার কোন blog আছে এবং আপনি ওই blog এ শুধু food products নিয়ে blog posts লেখালিখি করেন, আর publish করেন তাহলে আপনি food blogging করছেন কিংবা বলতে গেলে আপনি নিশ ব্লগিং করছেন, যার niche হল food, আশা করছি এই definition দ্বারা আপনার নিশ ব্লগিং এর অর্থ খুব ভালোভাবে বুঝে গেছেন।

এর উল্টা হল, multi-niche blogging, যার আজকাল সবথেকে বেশি trend চলছে। যেটা মন চায় সেটা নিজের blog এ পোস্ট করে দেওয়া। কিন্তু multi-niche এবং নিশ ব্লগিং এই দুটোর মধ্যে অনেক পার্থক্য আছে। দুটোর আলাদা আলাদা লাভ ও ত্রুটি আছে। তো চলুন কিছুটা এই লাভ ও  ত্রুটি সমন্ধে জেনে নিই।


Niche Blogging এর লাভ এবং ত্রুটিঃ

নিশ ব্লগিং  নিজেই একটি বড় benefit তৈরি করে। যদি আপনি কোন একটি particular topic এর ব্যাপারেই interested হন তাহলে আপনি ওই topic নিয়ে অনেক blog posts খুব সহজেই লিখতে পারবেন। যদি আমরা বলি নিজের blog থেকে টাকা আয় করার কথা, তাহলে আপনার জন্য নিশ ব্লগিং  খুবই বেশি লাভজনক হবে।

Niche blog এর ট্রাফিক targeted হয়। এর মানে ওই ট্রাফিক শুধুমাত্র সেই জিনিস টাকে খুজতে খুজতে আপনার blog এ আসে যেটায় সেই পাঠক এর interest আছে। এই জন্য আপনি তার relevancy হিসেবে affiliate ads লাগাতে পারবেন। Niche blog এর conversion rates  অন্য যেকোন websites থেকে অনেক বেশি হয়। নিশ ব্লগিং এর আরো একটা অনেক বড় প্রফিট আছে niche sites কে search engine অন্য কোন sites থেকে আগে prefer করে।

যদি আমরা এর ত্রুটির দিকে দেখি, তো একটি সবচেয়ে বড় ত্রুটি দেখতে পায়, সেটা হল যদি আমরা অন্য কোন topic নিয়ে পোস্ট publish করি তাহলে সেটা একটি negative impact হতে পারে। এই জন্য আমরা Niche blog এ কোন একটি topic নিয়েই শুধু লিখতে পারি।




Multi-Niche Blogging এর লাভ ও ত্রুটিঃ

মাল্টি নিশ ব্লগিং এর সবচেয়ে বড় প্রফিট হল যে আপনি যে কোন  keyword কে নিয়ে সার্চ engine ট্রাফিক কে target করতে পারবেন। আপনার কোন ধরণের বারণ করা থাকে না, যে আপনি শুধু একটি particular topic এর উপরেই blogging করতে পারবেন। Multi-niche sites simple advertsing এর জন্য অনেক ভাল হয় যেটা কেবল impressions এর উপর based হয়।

যদি আমরা ত্রুটির কথা বলি, তাহলে সবচেয়ে প্রথমে বলি এইরকম sites affiliate ads এর জন্য suitable হয় না। আপনি এই সাইট থেকে niche sites এর মতো আয় করতে পারবেন না, যদিও আপনার  সাইট এর ট্রাফিক niche সাইট এর ট্রাফিক থেকে যতই বেশি হোক না কেন। Multi-niche sites কে search engine এ র্যােঙ্ক করার জন্য niche sites এর সঙ্গে অনেক বেশি competition করতে হয়।


দুটোর মধ্যে কোনটা বেশি লাভজনক? Niche কিংবা মাল্টি নিশ ব্লগিং ?

আপনি niche কিংবা মাল্টি নিশ ব্লগিং, দুটোর মধ্যে আপনি যেটা ইচ্ছা সেটা বেছে নিতে পারেন। শুধু difference এতটা যে নিশ ব্লগিং, মাল্টি নিশ ব্লগিং থেকে বেশি profitable, সেটা উপরে দেওয়া লাভ এবং ত্রুটির হিসেব থেকে আপনার clear হয়ে যাবে যে নিশ ব্লগিং , মাল্টি নিশ ব্লগিং থেকে better কেন।

বন্ধুরা যদি এই পোস্ট টি আপনাদের কোন কাজে আসে তাহলে অবশ্যই share করবেন। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।

Previous
Next Post »