Google adsense এর Best Ad Placement Guide বাংলা তে

যখন আমরা গুগল এডসেন্স এর CPC বাড়ানোর কথা বলি, তখন আমরা একটি শব্দ খুব শুনতে পায়, সেটি হল “AdSense Heatmap” । আজকের এই পোস্ট এ আমি আপনাদের AdSense Heatmap কী এবং এর ব্যাবহার করে আপনি আপনার ব্লগের কোন কোন জায়গায় Google adsense এর এড বসিয়ে ভাল CTR পেতে পারেন এই ব্যাপারে বলব।

Google adsense - Ad Placement Guide

Heatmap কী এবং এর ব্যাবহার করার লাভ কী?

চলুন সব প্রথমে আমরা জেনে নিই হিটম্যাপ কী? হিটম্যাপ হল একধরণেরে visual representation, যেটা আপনাকে এটা বলে দেয় যে, আপনার ব্লগে আসা ভিজিটর আপনার ব্লগের কোথায় কোথায় সবচেয়ে বেশি ক্লিক করে, এবং কোথায় কোথায় সবচেয়ে বেশি interaction করে। এর অনেক লাভ আছে।

১। আপনি আপনার ব্লগের লে আউট ডিজাইন করতে পারবেন।

২। আপনি আপনার ব্লগে এড কোথায় কোথায় লাগাবেন, এটা ঠিক করতে পারবেন।

আপনি আপনার ব্লগের Heatmap দেখার জন্য অনেক ওয়েবসাইট আছে সেখানে গিয়ে দেখতে পারেন। আমি আপনাদের একটি ওয়েবসাইট এর কথা বলে দিচ্ছি যেখানে গিয়ে আপনি আপনার ব্লগের Heatmap দেখতে পাবেন। আর এই ওয়েবসাইট টি আপনাকে এক মাসের জন্য ফ্রীতে ব্যাবহার করতে দিবে। ওয়েবসাইট টির নাম হল crazyegg tool 

আজ আমি কেবল AdSense Heatmap এর ব্যাপারে বলব, আর এটা জানব যে Google adsense এর এড বসানোর সবচেয়ে ভাল জায়গা কোনটি, যাতে আমরা বেশি CTR পেতে পারি।

Google Adsense এর ad কে place করার জন্য Best Guide Bangla তে

গুগল এডসেন্স এর এড কে Placement করতে গেলে আপনাকে অনেক ভেবে চিনতে করতে হবে।যদি আপনি আপনার ad কে অনেক ভাল ভাবে বসাতে পারেন তাহলে আপনার ওয়েবসাইট এর ট্রাফিক দ্বিগুণ হয়ে যেতে পারে আর এটাতে আপনার ভিজিটর বিরক্ত হবে না। আপনি আপনার একটু বুদ্ধি লাগিয়ে Google adsense এর ইনকাম দ্বিগুণ করতে পারবেন।

যখন আপনি আপনার ওয়েবসাইট এ ad লাগাবেন, সব প্রথমে আপনি নিজেকে এই তিনটি প্রশ্ন করুন।

১। আপনার ভিজিটর আপনার সাইট এ কেন আসে?

২। আপনার কনটেন্ট বেশি important না আপনার advertisement?

৩। এমন কোন জায়গায় এড লাগানো যায় যাতে আপনার ভিজিটর বিরক্ত না হয়?

আপনি এইরকম ভাবতে পারেন যে "আমি একটি অনেক ভাল ব্লগ পোস্ট লিখতে পারব এবং বেশি বেশি organic ট্রাফিক নিয়ে আসতে পারব"। আর বেশি বেশি ট্রাফিক এর মানে হল অনেক ভালো ইনকাম। আবার আপনি এইরকম ও ভাবতে পারেন যে " আমাকে ads কে সঠিক জায়গায় বসাতে হবে এবং এর সাথে আমাকে ব্লগ পোস্ট এর কোয়ালিটি কেও দেখতে হবে"। যদি আপনি এই দুটো কে একসাথে ভাবেন তাহলে আপনি দুটো জায়গায় এক্সপার্ট হয়ে যাবেন। আর সাথে ভালো ট্রাফিক ও ইনকাম ও আসবে।


আমরা এই নিয়ে বিভিন্ন ব্লগার দের সাথে আলোচনা করেছি এবং একটি গাইড তৈরি করেছি যার মাধ্যমে আপনি আপনার Google adsense ইনকাম বাড়াতে পারবেন। সব প্রথমে আপনি নিচে দেওয়া official Google AdSense placement image কে দেখুন যেখানে বেস্ট Blog AdSense ads placemen এর ব্যাপারে বলা হয়েছে, যেটায় আপনার ভিজিটর এর কোন সমস্যা হবে না।

Ad Placement Guide home page

Ad Placement Guide article page

উপরে দেওয়া ছবি তে আপনি দেখতে পাবেন বেশির ভাগ এডস above the fold, below the fold, sidebar এ place করা হয়েছে। 


সবচেয়ে ভাল কিছু জায়গা নিচে দেওয়া হল যেখানে আপনি ads place করতে পারবেন। ( এর মাধ্যমে আপনি অনেক ভাল CTR পাবেন)

* আপনি article এর উপরে এ ad কে place করলে অনেক ভাল CTR পেতে পারেন।

* Above the fold

* সাইডবার এ ব্যানার এড হিসেবে রাখতে পারেন।

* সাইডবার এ ভিডিও ইউনিট হিসেবে দিতে পারেন।

* যদি আপনি শুধু ইনকাম এর ব্যাপারে ভাবেন তাহলে আপনি Ad links units কে কনটেন্ট এর মাঝে মাঝে লাগাতে পারেন।

তবুও আমি আপনাকে বলব আপনি এইভাবে ads কে place করুন, যাতে আপনার ব্লগের ভিজিটর এর কোন সমস্যা না হয়। কারণ আপনি এটা ভালো করে জানেন যে যদি ওয়েবসাইট এর advertisements করার জায়গা গুলিকে যদি ফাঁকা রাখা হয় তাহলে আপনার ওয়েবসাইট টিকে দেখতে অনেক ভাল লাগে।

আমাদের এই পোস্ট টিকে যদি আপনার উপকারে আসে তাহলে আপনি এই পোস্ট টিকে বিভিন্ন Social Networks সাইট যেমন Facebook, Twitter এ অবশ্যই শেয়ার করবেন।

এইরকম পোস্ট পাবার জন্য আপনি আমাদের ব্লগ কে Subscribe করুন। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।
Previous
Next Post »