Copyrighted Material কী এবং এর ব্যাবহার Blog এ কেন করা উচিত নয়?

Copyrighted Material আসলে কী এটা নিয়ে অনেক লোক জানতে চায়। প্রতিটি মানুষ জীবনে যেই কাজই করুক না কেন সে অন্যদের দেখে এবং তাদের থেকে শিখে অথবা সে নিজের creative ideas কে ব্যাবহার করে কাজটিকে আরো ভাল ভাবে করে। কিন্তু আমাদের যেই কাজটি করার কোন আইডিয়া না থাকে তবে আমরা সেই কাজটি অন্য কারো কাছে দেখে শিখি। আর আজকাল তো যে কোন তথ্য জানার জন্য Internet আমাদের অনেক সহজ করে দিয়েছে। যার মাধ্যমে আমরা যা ইচ্ছা তাই শিখতে পারি, যেমন video editing, photo editing, drawing, dancing আরো অনেক কিছু যেগুলো আমরা Internet থেকে দেখে শিখতে পারি।

ঠিক তেমনই অনেক লোক আছে যারা Blogging শিখতে চায়। যেটা সব থেকে Popular ব্লগ হয়, তার কনটেন্ট আর ভিডিও দেখে ব্লগিং কীভাবে করতে হয় এবং তার জন্য কী কী তথ্য জানতে হবে এইগুলো আমরা সেখান থেকে জানতে পারি এবং তাদের দেখে আমরা প্রভাবিত হয় আর ব্লগিং শুরু করার কথা ভাবি। অনেক ব্লগার যারা ব্লগিং এ একদম নতুন হয় তারা অনান্য ব্লগদের contents আর images কে copy করে নিজের ব্লগে ব্যাবহার করে যেগুলো কে Copyrighted Material বলে। এই
Copyrighted Material কী এবং আমাদের ব্লগে কেন ব্যাবহার করা উচিত নয় এই ব্যাপারে আমরা আজ জানব।

Copyrighted Material

Copyrighted Material আসলে কী – What is Copyrighted Material?

Copyright একটি legal concept যেটা যে কোন ধরণের কাজ যেমন art, video, writing, images, photo, music ইত্যাদি একজন এর দ্বারা তৈরি করা সমস্ত কিছু যেগুলো ওই ব্যাক্তি থেকে belong করে। আমার বলার মানে হল প্রতিটি টি ব্যাক্তির কাজ করার আলাদা আলদা style আছে, যদি দুটি ব্যাক্তির কাজ করার style একই হয় তাহলে আমরা সেটাকে নকল করা বলতে পারি, যার আসল মানে হল copyright করা।

একজন ব্লগার তার ব্লগে যা কিছু কনটেন্ট লিখে এবং তার জন্য নিজের তৈরি করা ছবি টিকে সে তার ব্লগে ব্যাবহার করে, সেই কনটেন্ট এবং ছবি টিকে আমরা copyrighted material বলি। এর মানে হল সেটার উপর শুধু সেই ব্লগার এর অধিকার থাকবে যে সেগুলো কে বানিয়েছে, আর কোন ব্লগার সেই সব material কে তার অনুমতি ছাড়া নিজের ব্লগে ব্যাবহার করতে পারবে না। তবুও যদি কোন ব্লগার এইরকম করে তাহলে সেই copyrighted material এর যে মালিক ওই ব্লগার এর উপর কেশ করতে পারে, কারণ এটা এক প্রকার চুরি করা আর আপনারা সবাই জানেন যে চুরি করা একটি অপরাধ। যার জন্য সেই ব্লগার এর ব্লগ বন্ধ হতে পারে এবং তাকে জরিমানা দিতে হতে পারে।


Copyrighted Materia এর ব্যাবহার কেন নিজের ব্লগে ব্যাবহার করা উচিত নয়?

আপনারা এতক্ষণ নিশ্চয় বুঝে গেছেন copyrighted material কী এবং এর ব্যাবহার কেন আমাদের ব্লগে করা উচতি নয়, আর এইরকম করলে আমাদের অনেক ঝামেলা সামলাতে হবে এবং আপনার ব্লগ বানানোর জন্য আপনি যতটা কষ্ট করবেন সেগুলো সব বেকার হয়ে যাবে। বেশিরভাগ ব্লগার দের এই স্বপ্ন থাকে যে তার ব্লগ Google Adsense এর জেন approve হয়ে যায়। কিন্তু আপনি যদি copyrighted material ব্যাবহার করেন তাহলে আপনি আপনার ব্লগে কখনই Google Adsense এর approve পাবেন না।

এমন না যে আপনি একই ধরণের কনটেন্ট Internet এ দেখতে পাবেন না, অনেক ব্লগার আছে যারা একই কনটেন্ট এর উপর লিখে তাদের ব্লগে শেয়ার করে, কিন্তু তাদের লেখা মানে তাদের লেখার style আলাদা হয়। আপনিও এইরকম করতে পারেন, অন্য ব্লগ থেকে কনটেন্ট পড়তে পারেন এবং তাদের থেকে প্রভাবিত হয়ে same topic এর উপর নিজের experience আর আইডিয়া কে ব্যাবহার করে নিজের ভাষায় লিখতে পারেন আর এইরকম content কে copyright বলে না।

আরো পড়ুন :-

> Google Adsense Account Approval করার টিপস (২০১৯)
> Blogger SiteMap কীভাবে Submit করবেন Google Search Console এ
> আপনার BlogSpot Blog এর Backup কীভাবে করবেন?

কিন্তু তবুও আপনি যদি অনান্য ব্লগ থেকে কনটেন্ট এবং ছবি নিজের ব্লগে ব্যাবহার করতে চান তাহলে আপনাকে সেই ব্লগ এর মালিক এর কাছ থেকে অনুমতি নিতে হবে। অনুমতি নেওয়ার পর আপনি তার ব্লগ এর Materia কে ব্যাবহার করতে পারেন। কিন্তু এইরকম করায় আপনার কোন লাভ হবে না, যদি আপনি ব্লগিং করে টাকা আয় করতে চান তাহলে আপনাকে আপনার ব্লগে ইউনিক কনটেন্ট এবং নিজের তৈরি করা ছবি ব্যাবহার করতে হবে, তাহলে আপনি ব্লগিং করে টাকা আয় করতে পারবেন। আশা করছি আপনি Copyrighted Materia কী? এর ব্যাপারে আপনি ভালোভাবে বুঝে গেছেন। পোস্ট টি কষ্ট করে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Previous
Next Post »