Google থেকে Copyright Free Images কীভাবে Download করবেন?

আপনি কি জানেন কীভাবে Google থেকে Copyright Free Images Download করা যায়? যদি না জানা থাকে তাহলে আজকের এই পোস্ট টি আপনাকে অনেক সাহায্য করবে। যারা ব্লগিং করছে তারা খুব ভালো করে জানে একটি ব্লগ কে google search engine এর প্রথম পেজে নিয়ে আসার জন্য কত কিছু করতে হয়, এসইও এর উপর সব থেকে বেশি ধ্যান দিয়ে হয় আর আপনার ব্লগকে user friendly ও বানাতে হয় তার পরে গিয়ে আপনার ব্লগে ভিজিটর আসে। একজন ভিজিটর কোন লেখা পড়ার জন্য যখন আপনার ব্লগে আসে তখন সে লেখার মধ্যে থাকা images টিকে প্রথমে দেখে। images যেটি আমাদের ব্লগ কে একটি আকর্ষিত রপ দেয়, যার দিকে ভিজিটর খুব তাড়াতাড়ি আকর্ষিত হয়। এর মাধ্যমে আমরা বুঝতে পারি যে একটি ছবি আমাদের ব্লগের জন্য কতটা গুরত্বপূর্ণ।

Copyright Free Images


ব্লগ এর জন্য images কে খুঁজে নিয়ে আপনার লেখার সাথে জুড়ে দেওয়া কোন বড় ব্যাপার না। কিন্তু সবচেয়ে জরুরী যেটা সেটা হল, যে images টিকে আপনি আপনার ব্লগে লেখার জন্য ব্যাবহার করবেন সেটি copyrighted হওয়া চলবে না কারণ এর জন্য আপনাকে ভবিষ্যতে অনেক ঝামেলা পোহাতে হতে পারে। যেমন আমাদের যদি কোন তথ্য জানার থাকে তাহলে আমরা গুগলে সেটা সার্চ করে সেই তথ্যের ব্যাপারে আমরা জানতে পারি। ঠিক একইরকম যখন আমাদের কোন images এর দরকার পরে তখন আমরা গুগলের সার্চ করি এবং সেখানে অনেক ছবি দেখতে পায়। কিন্তু আমরা সেই images গুলি কে download আর edit করে সরাসরি আমাদের ব্লগে ব্যাবহার করতে পারব না। কারণ সেই ছবি গুলি copyrighted হয়, যার মালিক অন্য কেও হয় এবং তার অনুমতি ছাড়া সেই ছবি টি ব্যাবহার করা illegal বলে মানা হয়। যদি সেই ছবির মালিক আপনার উপর কেশ করে দেয় কিংবা গুগল কে complain করে দেয় তাহলে গুগল আপনার ব্লগ কে বন্ধ করে দিতে পারে।

আরো পড়ুন:- Copyrighted Material কী এবং এর ব্যাবহার Blog এ কেন করা উচিত নয়?

সব সমস্যার সমাধান আছে আর আজকে আমি এই সমস্যার সমাধান কীভাবে করবেন তা নিয়ে বলব। ব্লগ এর জন্য ফ্রী ছবি ডাইনলোড করার অনেক ওয়েবসাইট আছে যেখান থেকে আপনি আপনার ব্লগের জন্য জরুরী ছবি সার্চ করে ডাইনলোড করে নিতে পারেন এবং সেই ছবি গুলো হবে সম্পূর্ণ copyrighted মুক্ত। কিন্তু কিছু কিছু ছবি আছে যেগুলো আপনি গুগলে ছাড়া অন্য কোথাও পাবেন না। তখন আপনি কী করবেন? আপনি এটা জেনে খুশি হবেন যে, আপনি Google থেকে Copyright free images download করতে পারবেন। আপনি একদম ঠিক শুনেছেন, কিছু টিপস ব্যাবহার করে আপনি images download করতে পারবেন যেগুলো  হবে সম্পূর্ণ copyrighted মুক্ত। তো চলুন জেনে নিই Google থেকে Copyright Free Images কীভাবে Download করবেন?


Google থেকে Copyright Free Images কীভাবে Download করবেন?


Copyright Free Images


স্টেপ 1:- সবচেয়ে প্রথমে আপনি আপনার browser টিকে open করুন।

স্টেপ 2:- সেখানে আপনি Google Images এ যান এবং সেই ছবির নাম লিখুন যেটা আপনি আপনার ব্লগ এর জন্য চান। যেমন Tom and Jerry

স্টেপ 3:- Search button এ click করার সাথেই আপনি results এ সেই ছবি রিলেটেড অনেক ছবি দেখতে পাবেন। কিন্তু আপনি সেখান থেকে যে কোন images download করে নিজের ব্লগ এ ব্যাবহার করতে পারবেন না।

স্টেপ 4:- Copyright free images পাবার জন্য আপনি results page এ একটি “Tools” এর option দেখতে পাবেন, আপনি সেটার উপর ক্লিক করুন।

স্টেপ 5:- Tools এ ক্লিক করার পর আপনি তার নিচে অনেক options দেখতে পাবেন সেখান থেকে আপনি “Usage rights” নামের option টির উপর click করুন।

স্টেপ 6:- Usage rights এর নিচে আরো ৫ টি options আপনি দেখতে পাবেন। তার মধ্যে একটি options হল “Labeled for reuse with modification” এর উপর ক্লিক করুন।

স্টেপ 7:- সেই options এ ক্লিক করার পর আপনি যত গুলো ছবি দেখতে পাবেন সেগুলো কে আপনি download করে edit কিংবা modify করতে পারেন। সেখানে আপনি আপনার ব্লগ এর লোগো বা কোন লেখা দিতে পারেন।

শুধু এতটা করলেই আপনি আপনার ব্লগে কোন ঝামেলা ছাড়া Googleএর images কে খুব সহজেই ব্যাবহার করতে পারবেন। আর আপনাকে copyright এর কোন ঝামেলা পোহাতে হবে না।

আশা করছি আপনি বুঝে গেছেন কীভাবে Google থেকে Copyright Free Images কীভাবে Download করবেন। যদি আপনার মনে এই পোস্ট রিলেটেড কোন প্রশ্ন থাকে তাহলে আপনি আমাদের কমেন্ট করে জানাতে পারেন। পোস্ট টি যদি আপনার উপকারে আসে তাহলে আপনি অবশ্যই শেয়ার করবেন পোস্ট টিকে কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

Previous
Next Post »