RSS Feed কী এবং এটা কীভাবে কাজ করে? বিস্তারিত জানুন

RSS Feed কী এর উত্তর তো একজন ব্লগার এর কাছে পাওয়া যাবে কিংবা যারা সবসময় internet এর সাথে জুড়ে থাকে আর নতুন নতুন ওয়েবসাইট এ ভিজিট করে তাদের কাছে পাওয়া যাবে। কিন্তু RSS এর ব্যাপারে আমাদের জানা দরকার কারণ এটা নতুন ব্লগার দের জন্য অনেক লাভজনক এবং সেই সব ভিজিটর দের জন্য যারা তাদের পছন্দের ওয়েবসাইট থেকে নতুন নতুন লেখা পড়তে ভালবাসে। তো চলুন আমি আজকে আপনাদের বলব RSS Feed আসলে কী?

RSS Feed

RSS Feed আসলে কী - What is RSS Feed in Bangla

RSS এর সম্পূর্ণ রুপ হল Really simple syndication, যার ব্যাবহার আজ হাজার হাজার ওয়েবসাইট করছে এবং এর জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে। এটা একটা এমন পদ্ধতি যেটা কে আজ লাখ লাখ web users ব্যাবহার করে তারা তাদের প্রিয় ওয়েবসাইট থেকে সবসময় নতুন নতুন contents পরে যাচ্ছে। RSS ব্যাবহার করার প্রধান কারণ হল হাজার হাজার ওয়েবসাইট এর latest contents আর হেডলাইন সেইসব লোকেদের device ( যেমন laptop, PC আর smartphone ) এ সোজা পৌছে যায় যারা তাদের সেইসব পছন্দের ওয়েবসাইট এর RSS feed কে subscribe করে রেখেছে।

RSS feed আপনি আপনার পছন্দের ওয়েবসাইট এ কমলা রঙের দেখতে পাবেন। একজন readers সেই কমলা রঙের সিম্বল কিংবা লিংক এ ক্লিক করে খুব সহজেই subscribe করতে পারে। যদি আপনি অনেক অনেক ওয়েবসাইট এর কনটেন্ট পড়তে চান তাহলে আপনি সেইসব ওয়েবসাইট এ গিয়ে সেই কমলা রঙের সিম্বল এ ক্লিক করে তাদের subscribe করতে হবে। একবার আপনি subscribe করে নিলে তার পরে আপনি খুব সহজেই সেইসব ওয়েবসাইট এর নতুন নতুন কনটেন্ট এর আপডেট আপনি আপনার মেইল এর মাধ্যমে পড়তে পারবেন।

RSS Feed এর ব্যাবহার কীভাবে করব?

RSS Feed কে subscribe করার জন্য আপনার ফিড রিডিং সফটওয়ার এর দরকার পড়বে, যেটাকে আপনার মোবাইল ফোন কিংবা কম্পিউটার এ ইন্সটল করতে হবে। ফিড রিডিং সফটওয়ার এমন একটি প্রোগ্রাম যেটা সবসময় আপনার ডিভাইস এর ব্যাকগ্রাউন্ড এ চলতে থাকে এবং অপেক্ষা করে যে কখন আপনার পছন্দের ওয়েবসাইট একটি নতুন কনটেন্ট পোস্ট করবে। আর যেমন ই কোন নতুন content, website এ দেখতে পাবে যেই ওয়েবসাইট কে আপনি subscribe করে রেখেছেন, ঠিক তখনই আপনার feed reading software সেই কনটেন্ট টিকে আপনার মেইল এ পাঠিয়ে দিবে। যার জন্য আপনি সহজেই সেই নতুন কনটেন্ট এর আপডেট পেয়ে যাবেন এবং পড়তে পারবেন।

অনেক রকমের feed software আলাদা আলাদা platforms এর জন্য পাওয়া যায়। feed software দুই ধরণের হয় একটি desktop-based আর একটি web-based. ডেস্কটপ বেসড কিছু জনপ্রিয় ফিড রিডিং সফটওয়ার এর নাম হল Amphetadesk, FeedReader আর NewsGator. আর ওয়েব বেসড কিছু জনপ্রিয় ফিড রিডিং সফটওয়ার এর নাম হল My Yahoo, Bloglines আর Google Reader. ফিড রিডিং সফটওয়ার আপনি আপনার ডিভাইস এ ইন্সটল করার পর আপনি আপনার প্রিয় ওয়েবসাইট কে subscribe করে software এ স্টোর করে রাখতে পারেন।

আর.এস.এস ফিড ব্যাবহার করার উপকারিতা কী?

RSS ফিড সেই সব লোকেদের সমস্যা দূর করে যারা ইন্টারনেট এ ওয়েবসাইট থেকে নতুন নতুন কনটেন্ট পড়ার জন্য খুজতে থাকে কিন্তু যখন তারা নতুন কোন কনটেন্ট পায় না তখন তাকে হতাশ হয়ে ফিরে আসতে হয়। RSS তাদের সেই অনুমতি দেয় যে তারা সবসময় তাদের পছন্দের ওয়েবসাইট থেকে latest contents এর ব্যাপারে জানতে পারে। RSS সমস্ত কনটেন্ট ওয়েবসাইট এ পাবলিশ হওয়ার সাথে সাথেই subscriber দের কে মেইল করে দেয় যাতে সেই সব subscriber খুব তাড়াতাড়ি সেই কনটেন্ট গুলো কে পড়তে পারে। এই সুবিধার জন্য একজন subscriber এর অনেক সময় বেঁচে যায় কারণ তাকে নতুন নতুন কনটেন্ট খোঁজার জন্য আলাদা আলাদা ওয়েবসাইট এ ভিজিট করতে হয়না। সে সমস্ত ওয়েবসাইট এর সব কনটেন্ট আরাম করে মেইল এর মাধ্যমে পড়তে পারে।

যদি আপনার কোন প্রশ্ন থাকে এই পোস্ট টিকে নিয়ে তাহলে আপনি আমাদের কমেন্ট করে বলুন। এই পোস্ট টি কষ্ট করে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি এই পোস্ট টি আপনাদের জন্য অনেক লাভজনক হবে, যদি পোস্ট টি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করবেন।

Previous
Next Post »

2 comments

Click here for comments
Mayur
admin
9 May 2019 at 15:54 ×

Diya Mandal
nice blog nice Blog start for u i am mayur from https://www.mytechb.com/

Reply
avatar