What is Affiliate Marketing & How Does It Work in Bangla

Wondering what is affiliate marketing and how does it work? How much money one can earn from Affiliate marketing? Find all the answer here

আজ আমি কথা বলব Affiliate Marketing কি? কীভাবে কাজ করে এবং এটা থেকে কীভাবে টাকা আয় করা যায়? দেখুন আজকের সময়ে সবাই অনলাইন থেকে টাকা আয় করতে চায় কারণ এতে আপনি নিজেই নিজের বস হতে পারেন। যদি আপনি অনলাইন থেকে টাকা আয় করার কথা ভাবছেন তাহলে আপনাকে বলে দিই এফিলিয়েট মার্কেটিং ও অনলাইন থেকে টাকা আয় করার একটি জনপ্রিয় মাধ্যম। যদি আমরা Affiliate Marketing এর কথা বলি তাহলে আজকের সময়ে এমন অনেক কোম্পানি আছে যারা আপনাকে তাদের Affiliate programe এর মাধ্যমে টাকা আয় করার সুযোগ দেয়।


Affiliate Marketing


Affiliate Marketing কি?

নামের মাধ্যমেই বোঝা যায় যে Affiliate Marketing এর মানে কোন জিনিস কে অনলাইন এ মার্কেটিং করা কিংবা আমরা বলতে পারি কোন Product কে যে কোন জায়গায় প্রমোট করা। যদি আপনার কোন ব্লগ কিংবা কোন ওয়েবসাইট থাকে তাহলে আপনিও এর সাথে যুক্ত হতে পারেন, কারণ এখন ইন্টারনেট এর যুগ, আর আজকাল লোক অনলাইন এ শপিং করে, যেমন জামা কাপড়, ফুডস, ইলেক্ট্রনিক্স প্রোডাক্টস কিংবা Hosting, Domain Name, ওয়েবসাইট এর Templates, Plugin আরো অনেক কিছু জিনিস আছে যেগুলোর Sell & Purchase Online এ হয়। যেমন snapdeal, amazon, flipkart, Paytm mall, আজকের ডিল এর মতো অনেক ওয়েবসাইট আছে যারা অনলাইন এ শপিং করায়। আপনি এই সব কোম্পানির সাথে যুক্ত হয়ে এফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

যদি আপনি কোন কোম্পানির যে কোন প্রোডাক্ট সেটা হতে পারে ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট কিংবা Domain, Hosting বা অন্য কিছু সেটা সেল করে দিতে পারেন তাহলে কোম্পানি আপনাকে সেই সেলস এর উপর একটি কমিশন দেয়। আর এই Process টিকে Affiliate Marketing বলে।


Affiliate Marketing কীভাবে কাজ করে?

এফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনাকে প্রথমে affiliate Program এ জয়েন হতে হবে। ইন্টারনেট এ আপনি অনেক রকম এর affiliate Program পেয়ে যাবেন, আপনি যেই টাইপ এর Product কে sell করতে চান সেই সব affiliate Program কে জয়েন করুন।

এর পরে আপনাকে ওই ওয়েবসাইট এর প্রোডাক্ট কে সেল করার জন্য প্রোডাক্ট টির একটি Affiliate link generate করতে হবে। তারপরে সেটাকে online Promot করতে হবে, যখন কেও সেই লিংক এ ক্লিক করে কোন প্রোডাক্ট কিনবে তখন আপনি একটি কমিশন পাবেন।

আরো পড়ুন:- Freelancing থেকে টাকা আয় করার জন্য Top 5 Websites

যেমন একজন salesman কে একটি প্রোডাক্ট বিক্রি করার জন্য কোম্পানির তরফ থেকে তাকে incentive মানে Commission দেওয়া হয় ঠিক সেইরকম ই এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে কোন প্রোডাক্ট বিক্রি করার জন্য Commission দেওয়া হয়। এই জন্য আপনি যদি কোন প্রোডাক্ট কে অনলাইনে বিক্রি করার ক্ষমতা রাখেন তাহলে Affiliate Marketing আপনার জন্য টাকা ইনকাম করার একটি বেস্ট plateform হবে।


affiliate Program কী?

যে অনলাইন ওয়েবসাইট এ এইরকম Program কে চালায়। যার জন্য সে ওয়েবসাইট এর যে কোন প্রোডাক্ট কে promot করে sell করার জন্য কমিশন দেয়। এই online website এর এইরকম Program কে affiliate Program বলে। যেমন snapdeal, amazon, flipkart, Paytm mall, আজকের ডিল ইত্যাদি।


affiliate link কী?

Affiliate Program এ জয়েন হওয়ার পর যে কোন product কে বিক্রি করার জন্য আমাদের লিংক generate করতে হয়। এই লিংক কে affiliate link বলে।





Affiliates কী?

যে লোক এইরকম Program কে জয়েন করে এবং সেই ওয়েবসাইট এর প্রোডাক্ট কে প্রোমোট করে বিক্রি করার পর যে কমিশন পায়, তাকেই  Affiliates বলে।


how to start affiliate marketing? এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো

এবার সব থেকে বড় প্রশ্ন হল এফিলিয়েট মার্কেটিং কীভাবে করব? কারণ এর জন্য আপনাকে প্রোডাক্ট এর promotion করতে হয়, যাতে সেই প্রোডাক্ট বেশি বেশি লোকের কাছে পৌঁছায় এবং সেই product টি যাতে বিক্রি হয়। এই জন্য এবার আমি আপনাদের এমন কিছু উপায় বলব যার মাধ্যমে আপনি affiliate marketing করতে পারবেন।


১। Blogging থেকে।

Affiliate marketing করার জন্য Blogging সব থেকে ভাল একটি option, অনেক ব্লগার আছে যারা AD এর সাথে সাথে এফিলিয়েট মার্কেটিং করেও ইনকাম করে। আপনিও আপনার একটি ব্লগ বানিয়ে Affiliate marketing শুরু করতে পারেন।

১। আপনি আপনার ব্লগ এর নিস হিসেবে affiliate Program জয়েন করে তাদের প্রোডাক্ট প্রমোট করতে পারেন।

২। কোন প্রোডাক্ট এর রিভিউ লিখে promot করতে পারেন।

৩। আপনি আপনার ব্লগ এর ভিজিটর কে কোন প্রোডাক্ট কে recommended করে তাকে promot করতে পারেন।



২। Youtube থেকে।

Affiliate markting করার জন্য এটি দ্বিতীয় একটি জনপ্রিয় মাধ্যম কারণ আজকাল লোক গুগল এর পরে  Youtube বেশি দেখে। যেখানে আপনি অনেক বেশি ট্রাফিক পাবেন আর আপনার product promot করতে পারবেন।

১। আপনি ভিডিও বানানোর সময় যেই জিনিস গুলো ব্যাবহার করেন তার affiliate link ভিডিও এর description box এ দিতে পারেন।

২। কোন প্রোডাক্ট কে বিক্রি করার জন্য আপনি তার ভিডিও তৈরি করতে পারেন।

৩। Youtuber দের জন্য Product recommended করতে পারেন।



৩। Whatsapp থেকে।

যারা স্মার্টফোন কে ব্যাবহার করে তাদের ফোন এ whatsapp অবশ্যই থাকে। এই জন্য আপনি যদি চান তাহলে আপনি whatsapp কে ব্যাবহার করে Affiliate markting করতে পারেন।

১। affiliate Program কে জয়েন করুন।

২। যে সব লোক অনলাইন থেকে শপিং করতে ভালবাসে তাদের নিয়ে একটি গ্রুপ তৈরি করুন।

৩। অনলাইন এ আসা বেস্ট ডিল কে বেছে নিন এবং তার affiliate link সেই গ্রুপ এ শেয়ার করুন।



৪। Facebook Page & Group  থেকে।

এই উপায় টি সেই সব লোক বেশি ব্যাবহার করতে পারে, যারা বেশির ভাগ সময় Facebook এ কাটায়। এর সাথে সাথে যাদের youtube channel কিংবা ব্লগ নেয় তারাও নিজের Facebook Page & Group বানিয়ে affiliate product কে promot করে বিক্রি করতে পারে।


৫। Twitter থেকে।

আপনি Twitter কে ব্যাবহার করেও এফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন। এখানেও আপনি অনেক ট্রাফিক দেখতে পাবেন। যদি Twitter এ আপনার অনেক ভালো follower থাকে তাহলে আপনি product এর affiliate link কে promot করতে পারেন।


৬। Telegram থেকে।

আপনি Telegram এ আপনার চ্যানেল এবং গ্রুপ বানিয়ে তার উপর আপনার affiliate link কে শেয়ার করতে পারেন। এইভাবে আপনি আপনার affiliate link কে প্রমোট করতে পারেন।

এখানে আমি কিছু জনপ্রিয় মাধ্যমের কথা বলেছি, কিন্তু আরো অনেক উপায় আছে যেখানে আপনি আপনার affiliate link কে শেয়ার করে ভাল টাকা ইনকাম করতে পারবেন। এবার আমি কিছু গুরত্ব পূর্ণ কথা বলব যার মাধ্যমে আপনার সমস্ত কিছু পরিষ্কার হয়ে যাবে।


affiliate Program এর কিছু গুরত্ব পূর্ণ কথা।

* affiliate link আর  google addsens কে একসাথে আপনি ব্যাবহার করতে পারবেন।

* এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করা টাকা bank account এ transfer করতে পারেন।

affiliate program যে কেও জয়েন করতে পারে। এটা সম্পূর্ণ ফ্রী

এফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনার একটি ওয়েবসাইট থাকাটা জরুরী নয়। আপনি আপনার product sale করার জন্য যে কোন method ব্যাবহার করতে পারেন।

affiliate program এ product বিক্রি হবার পরই আপনি commission মানে টাকা পাবেন।

affiliate program খোঁজার জন্য আপনি গুগলে সার্চ করতে পারেন। যেমন mazon affiliate program, flipkart affiliate program ইত্যাদি।

আরো পড়ুন:- UC News App থেকে টাকা কীভাবে আয় করব? বিস্তারিত জানুন

এই পোস্ট রিলেটেড যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের বলুন। আর পোস্ট টিকে অবশ্যই বিভিন্ন social media তে share করবেন। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।

COMMENTS

BLOGGER: 1
  1. Fantastic goods from you, man. I’ve understand your stuff previous to and you’re just too
    great. I really like what you’ve acquired here,
    certainly like what you are stating and the way in which
    you say it. You make it entertaining and you still care for to keep it wise.
    I can’t wait to read much more from you. This is really a tremendous website.

    ReplyDelete

Name

Beauty,2,Food,7,Health,12,Hospitals and Doctors,1,Jokes,2,Lyrics,22,Movies,2,Mythology,2,News,5,Recipes,2,Sanatan Posts,26,SMS,2,Story,2,Technology,22,
ltr
item
Sanatanblog | India's First Bangla Lifestyle Blog: What is Affiliate Marketing & How Does It Work in Bangla
What is Affiliate Marketing & How Does It Work in Bangla
Wondering what is affiliate marketing and how does it work? How much money one can earn from Affiliate marketing? Find all the answer here
https://1.bp.blogspot.com/-WPQpgpTbTPo/XNcNnq-F8RI/AAAAAAAAAzE/aEUpb2hy2cAOi9FHQznjtl3NT0Vjf5ZLACLcBGAs/s1600/Affiliate%2BMarketing.jpg
https://1.bp.blogspot.com/-WPQpgpTbTPo/XNcNnq-F8RI/AAAAAAAAAzE/aEUpb2hy2cAOi9FHQznjtl3NT0Vjf5ZLACLcBGAs/s72-c/Affiliate%2BMarketing.jpg
Sanatanblog | India's First Bangla Lifestyle Blog
https://www.sanatanblog.com/2019/09/affiliate-marketing-Bangla.html
https://www.sanatanblog.com/
https://www.sanatanblog.com/
https://www.sanatanblog.com/2019/09/affiliate-marketing-Bangla.html
true
1474789154410012307
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL Readmore Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All RECOMMENDED FOR YOU LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy